শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:১০ অপরাহ্ন

গাইবান্ধায় মহান বিজয় দিবস পালিত

গাইবান্ধায় মহান বিজয় দিবস পালিত

স্টাফ রিপোর্টারঃ গত বৃহস্পতিবার গাইবান্ধায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ৮ টায় শাহ্ আব্দুল হামিদ স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক মোঃ আবদুল মতিন। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করেন। এ সময় কুচকাওয়াজ ও সালাম গ্রহন করেন জেলা প্রশাসক মোঃ আবদুল মতিন ও পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম।
এছাড়াও অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল পৌরপার্কে স্বাধীনতার বিজয়স্তম্ভে পুষ্পমাল্য অর্পন, শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিচালনায় শপথ অনুষ্ঠানে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে শাহ্ আব্দুল হামিদ স্টেডিয়ামে সকল শ্রেণি-পেশার মানুষের শপথ গ্রহন, স্টেডিয়ামে প্রীতি ফুটবল প্রতিযোগিতা, নারীদের ক্রীড়া প্রতিযোগিতা, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন।
শাহ্ আব্দুল হামিদ স্টেডিয়ামে সকালে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ আবদুল মতিন।
ফুলছড়ি প্রতিনিধিঃ ফুলছড়িতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস পালিত হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে মুক্তিযুদ্ধের শহীদদের স্মরণে ফুলছড়ি উপজেলা পরিষদ চত্বরে ৫০ বার তোপধ্বনি ও স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণের পর উপজেলা পরিষদের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপজেলা চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিন। এ ছাড়া উপজেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গসংগঠন ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
সকাল সাড়ে ৮টায় উপজেলা হেলিপ্যাড মাঠে উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কুচকাওয়াজের উদ্বোধন করা হয়। কুচকাওয়াজে বাংলাদেশ পুলিশ, আনসার, স্কাউটসসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়। পরে একই মাঠে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করা হয়।
ফুলছড়ি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জিএম সেলিম পারভেজ, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আঞ্জুমনোয়ারা বেগম মেরী, ফুলছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) কাওছার আলী, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার হাবিবুর রহমান, মুক্তিযোদ্ধা সৈয়দ বেলাল হোসেন ইউসুফ, আব্দুল বাছেদ সরকার, ইব্রাহীম মিয়া, মামুন মিয়া প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপজেলা শিক্ষা অফিসার এসএম কামরুজ্জামান ও পল্লী উন্নয়ন অফিসার সোহেল রানা। বিকেলে হ্যালিপ্যাড চত্বরে প্রধানমন্ত্রী কর্তৃক শপথ অনুষ্ঠানে অংশগ্রহন করেন বীরমুক্তিযোদ্ধা, সরকারী- বেসরকারি চাকুরীজীবী, জনপ্রতিনিধি, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, শিক্ষক, শিক্ষার্থী, কৃষক, শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি পেশার শত শত মানুষ।
সাঘাটা প্রতিনিধিঃ যথাযথ মর্যাদায় সাঘাটা উপজেলায় মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল ৫০ বার তোপধ্বনি, কেন্দ্রীয় শহীদ মিনারে ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য স্থাবক, সকালে জাতীয় পতাকা উত্তোলন, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, মুজিব বর্ষ ও বিজয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রধানমন্ত্রী কর্তৃক শপথ পরিচালনা, সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহীনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাঘাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির। বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শহীদুল ইসলাম বিপ্লব, উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ তুহিন হোসেন, আওয়ামীলীগ ভারপ্রাপ্ত সভাপতি নাজমুল হুদা দুদু, সাঘাটা থানা ওসি মতিউর রহমান, উপজেলা যুবলীগ সভাপতি হারুনু অর রশিদ হিরু, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আজাহার আলী, আব্দুল মান্নান মন্ডল, মাহবুর রহমান মোহাব্বত, আবু বক্কর সিদ্দিক ও দেলোয়ার হোসেন প্রমুখ।
সুন্দরগঞ্জ প্রতিনিধিঃ সুন্দরগঞ্জ উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে মহান বিজয়ের সুবর্ণ জয়ন্তী ১৬ডিসেম্বর পালিত হয়েছে। কর্মসুচির মধ্যে ছিল গত বৃহস্পতিবার সুপ্রভাতে ৫০ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিবসটির সুচনা করা। এছাড়া শহীদ মিনারে শহীদ বীর সোনাদের ফুলের শ্রদ্ধা প্রদান, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা, র‌্যালী, দোয়া মাহফিল, তবারক বিতরণ, পুরস্কার বিতরন, বিজয় সংগীত পরিবেশন এবং বিকালে উপজেলার একটি পৌরসভা ও ১৫টি ইউনিয়নে এক যোগে ৫০ হাজার আবালবৃদ্ধবণিতাদের শপথ বাক্য পাঠ। দিবসটি পালনে সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, অফিস আদালত, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, স্বেচ্ছাসেবি প্রতিষ্ঠান ভিন্ন কর্মসুচি গ্রহন করে। উপজেলা প্রশাসনের আয়োজনে সুপ্রভাতে কেন্দ্রীয় শহীদ মিনারে ৫০ বার তোপধ্বনি মধ্যে দিবসটির সুচনা শুরু করা হয়। এরপর একের পর এক উপজেলা আওয়ামীলীগ ও তার অঙ্গসংগঠন, জাতীয় পাটি ও তার অঙ্গসংগঠন, বিএনপি, জাসদসহ বিভিন্ন রাজনৈতিক সংগঠন শহীদ মিনারে ফুলের শ্রদ্ধা প্রদান করেন। উপজেলার আব্দুল মজিদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে কুজকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, উপজেলা চেয়ারম্যান আশরাফুল আলম সরকার লেবু, উপজেলা নিবার্হী অফিসার মোহাম্মদ আল মারুফ, উপজেলা আওয়ামীলীগ ভারপ্রাপ্ত আহবায়ক আফরুজা বারী। পরে ওই মাঠে বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। বিকালে প্রধানমন্ত্রীর সাথে শপথ বাক্য পাঠ করেন ৫০ হাজার অবালবৃদ্ধবণিতা। এদিকে বেলকা মজিদ পাড়া বালিকা উচ্চ বিদ্যালয় ভিন্ন কর্মসুচির মধ্যে দিয়ে দিবসটি পালন করে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান আকন্দ এর সভাপতিত্বে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।।

Thank you for reading this post, don't forget to subscribe!

নিউজটি শেয়ান করুন

© All Rights Reserved © 2019
Desing & Developed BY ThemesBazar.Com